বিশ্বকাপে নকআউট পর্ব শুরু আজ

নকআউট পর্বের প্রথম দিনে মাঠে গড়াবে দু’টি ম্যাচ। রাত আটটায় ৯৮’র বিশ্বকাপজয়ী ফ্রান্সকে মোকাবেলা করবে দুইবারের শিরোপাজয়ী আর্জেন্টিনা। অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফরাসীরা নকআউট পর্বে পা রাখলে, আলবিসেলেস্তেদের প্রথম রাউন্ড পার হতে হয় শঙ্কা আর উৎকণ্ঠায়। দ্বিতীয় ম্যাচে রাত ১২টায় দুইবারের বিশ্বকাপজয়ী উরুগুয়ের মুখোমুখি হবে পর্তুগাল।

শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপের নক আউট পর্ব। হারলেই বিদায়, যে পর্বের প্রথম দল হিসেবে বিদায় নেবে আর্জেন্টিনা কিংবা ফ্রান্স। শেষ ১৬’র প্রথম ম্যাচে কাজান অ্যারেনায় মুখোমুখি হবে এই দুই সাবেক বিশ্বসেরা।

গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া ও পেরুকে হারালেও, ডেনমার্কের সঙ্গে ড্র করে সি গ্রুপ সেরা ফ্রান্স। আর ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হেরেও, আইসল্যান্ডের সঙ্গে ড্র আর নাইজেরিয়ার বিপক্ষে জয় নিয়ে ডি গ্রুপের দ্বিতীয় সেরা হয় আর্জেন্টিনা।

চলতি আসরে ফ্রান্স এগিয়ে থাকলেও, মুখোমুখি পরিসংখ্যানে এগিয়ে দুইবারের বিশ্বকাপজয়ী আজেন্টিনা। ১১ বারের মোকাবেলায় ৬টি জয় আর ২টি পরাজিত হয় আলবিসেলেস্তেরা। বাকি তিনটি ড্র। বিশ্বকাপেও দুইবারের মুখোমুখিতে সবকটিতেই জয় আর্জেন্টিনার।

দিনের দ্বিতীয় ম্যাচে সোচির ফিশ্ট স্টেডিয়ামে দুইবারের বিশ্বকাপজয়ী উরুগুয়ের মুখোমুখি হবে রোনালদোর পর্তুগাল। রাশিয়া, সৌদি আরব ও মিশরকে হারিয়ে এ গ্রুপের সেরা দল হয় উরুগুয়ে।

স্পেনের সমান পয়েন্ট পেলেও, গোল কম করায় বি গ্রুপের দ্বিতীয় সেরা হয় পর্তুগাল। পরিসংখ্যানে দুইবারের মুখোমুখিতে একটি করে জয় ও ড্রয়ের দেখা পায় পর্তুগীজরা।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment