জমজমাট গ্রুপপর্ব শেষ নকআউট পর্বে উঠেছে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্সসহ অধিকাংশ ফেবারিট দল। আর অঘটনের শিকার হয়ে আসর থেকে বিদায় নেয় বর্তমান চ্যাম্পিয়ান জার্মানি।

সৌদি আরবের বিপক্ষে ৫-০ গোলের জয় নিয়ে বিশ্বকাপ শুরু করে আয়োজক দেশ রাশিয়া। তবে, উরুগুয়ের কাছে ৩-০ গোলে হেরে এ গ্রুপের দ্বিতীয় হিসেবে নকআউট পর্বে পা রাখে স্বাগতিকরা। টানা তিন জয়ে গ্রুপ সেরা হয় উরুগুয়ে।

বি গ্রুপের ম্যাচে রোনালদোর হ্যাটট্রিকে স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে পর্তুগাল। শেষ পর্যন্ত পয়েন্ট ও গোল ব্যবধান সমান হলেও, স্প্যানিশদের চেয়ে গোল করায় পিছিয়ে থাকায় গ্রুপে রানারআপ হয় পর্তুগিজরা; অপরাজিত থেকে গ্রুপসেরা হয় স্পেন।

একক আধিপত্যে দুই জয় ও এক ড্রয়ে গ্রুপ সি’র সেরা হয় ৯৮এর বিশ্বকাপজয়ী ফ্রান্স। অন্যদিকে, দুই ড্র ও এক জয়ে গ্রুপের দ্বিতীয় সেরা ডেনমার্ক।

টানা তিন জয় নিয়ে ডি গ্রুপের সেরা দল ক্রোয়েশিয়া। আর নিজেদের শেষ ম্যাচে নানা সমীকরণ উৎরে আসরে সবচেয়ে কম ৪ পয়েন্ট নিয়ে গ্রুপপর্ব পার হয় দুই বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা।

ই গ্রুপে অপরাজিত থেকে নকআউট পর্বে ওঠে সুইজারল্যান্ড ও পেন্টাজয়ী ব্রাজিল। দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা সেলেকাওরা। আর দুই ড্র আর এক জয়ে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয় সুইসরা।

জার্মানিকে পেছনে ফেলে সমান ৬ পয়েন্ট নিয়ে এফ গ্রুপ থেকে নকআউট পর্বে ওঠে সুইডেন ও মেক্সিকো। তবে, গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ সেরা হয় সুইডেন।

৯ পয়েন্ট নিয়ে জি গ্রুপ সেরা বেলজিয়াম আর ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয় ইংল্যান্ড। এছাড়া এইচ গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে সেরা হয় কলম্বিয়া। আর সেনেগালের সমান ৪ পয়েন্ট নিয়ে, ফেয়ার প্লে পয়েন্টে দ্বিতীয় রাউন্ডে ওঠে এশিয়ার দল জাপান।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment