সব শঙ্কা দূর করে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নক আউট পর্বে উঠলো পাঁচ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল। আর কোস্টারিকার সঙ্গে ২-২ গোলে ড্র করে, পয়েন্ট ব্যবধানে এগিয়ে থেকে ই গ্রুপের রানারআপ হয় সুইজারল্যান্ড।  অন্যদিকে, এফ গ্রুপ থেকে প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন সুইডেন আর রানার আপ হয় মেক্সিকো।

মস্কো’তে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ড্র অথবা জিতলেই নক আউট পর্ব নিশ্চিত। এমন সমীকরণ নিয়ে মাঠে নামে ব্রাজিল। খেলার শুরু থেকেই নিজেদের আধিপত্য রেখে ৩৬ মিনিটে ব্রাজিলকে এগিয়ে নেন পাওলিনহো। সার্বিয়া সমতায় ফেরার চেষ্টার করলেও ৬৮ মিনিটে থিয়াগো সিলভার গোল হজম করতে হয় সার্বিয়াকে।

নিজনি নভগোরদে প্রথমার্ধে এগিয়ে যায় সুইসরা। দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই সমতায় ফেরে কোস্টারিকা। এরপর খেলার শেষ মূহুর্তে সুইজারল্যান্ড এগিয়ে গেলেও আত্মঘাতী গোলে সমতায় ফেরে কোস্টারিকা। এর ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে উঠে ব্রাজিল, আর রানাসআপ হয় সুজারল্যান্ড।

রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে বড় অঘটনের শিকার হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরে গ্রুপ পর্বেই স্বপ্নভঙ্গ হয় তাদের। নকআউট পর্বে জিততেই হবে, এমন সমীকরণে কাজান অ্যারেনায় দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামে জার্মানি। শেষ পর্যন্ত প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় জার্মানরা।

গ্রুপের আরেক ম্যাচে মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়ে এফ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে পা রেখেছে সুইডেন। সমান ৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় দ্বিতীয় হয়ে পরের পর্বে উঠেছে মেক্সিকো।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment