বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল আন্দ্রেস মেসির ৩১তম জন্মদিন আজ। ১৯৮৭ সালের এই দিনে আর্জেন্টিনার রোজারিও শহরে জন্ম এই জীবন্ত কিংবদন্তির। ছেলেবেলার শারীরিক প্রতিবন্ধকতা উতরে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এক অনন্য উচ্চতায়।

কেউ বলেন ফুটবলের জাদুকর, আবার কেউ বলেন ভিনগ্রহের খেলোয়াড়। পায়ের জাদুতে পুরো ফুটবল বিশ্বকেই মাতিয়ে রাখা, সেই লিওনেল মেসির জন্মদিন আজ। ১৯৮৭ সালে আর্জেন্টিনার রোজারিও শহরে হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির ঘরে জন্ম নেন তিনি।

২০০০ সালে পরিবারের সঙ্গে পাড়ি জমান বার্সেলোনায়। যুব দল পেরিয়ে ২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নাম লেখান সিনিয়র দলে। স্পেনের জাতীয় দলে খেলার সুযোগ পেয়েও নিজ জন্মভূমি আর্জেন্টিনাকেই বেছে নেন মেসি।

তার হাত ধরে বিশ্বকাপ ও কোপা আমেরিকা ফাইনালে ওঠে আর্জেন্টিনা। কিন্তু ভাগ্যের পরিহাসে একবারও শিরোপা জেতা হয়নি মেসির। যদিও বিশ্বকাপে গোল্ডেন বল জিতেছেন। সব মিলিয়ে জাতীয় দলের হয়ে ১২৬ ম্যাচ খেলে করেন ৬৪ গোল।

ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে ৯ বার লা লিগা, ৪ বার চ্যাম্পিয়ন্স লিগ, ৬ বার কোপা দেল রে, ৭ বার স্প্যানিশ সুপার কাপ, ৩ বার ফিফা ওয়ার্ল্ড কাপ ও ৩ বার ইউয়েফা সুপার কাপ জয় করেন মেসি। ব্যক্তিগত সাফল্যে ৫ বার ব্যালন ডি’অর, ৫ বার ইউরোপিয়ান গোল্ডেন বুট, ৩ উয়েফা বেস্ট প্লেয়ার ও ১৬ বার বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা ছিলেন মেসি। জন্মদিনে এই ফুটবল জাদুকরকে শুভেচ্ছা।

 

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment