২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপিতে মোট বরাদ্দ রাখা হয়েছে এক লাখ ৭৩ হাজার কোটি  টাকা। স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ করা হয়েছে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা। খাত হিসেবে সর্বোচ্চ  বরাদ্দ পেয়েছে পরিবহণ ও যোগাযোগ।

আগামী অর্থবছরে ১৭টি খাতে এক হাজার ৩৪৬টি প্রকল্প এডিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে ৩৬৬টি প্রকল্প রয়েছে, যেগুলো বিভিন্ন সময়ে এক বা একাধিকবার ব্যয় ও সময় বাড়ানো হয়েছে।

আগামী অর্থবছরে এডিপিতে অন্তর্ভুক্ত হওয়া প্রকল্পগুলোর মধ্যে ২০১৪ সালে গৃহীত ৫৪টি প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানো হয়েছে। এর মধ্যে কৃষিখাতে ১২৮টি প্রকল্পের মধ্যে ৩৯ প্রকল্প বিভিন্ন মেয়াদে সময় ও ব্যয় বাড়ানো হয়েছে।

এছাড়া পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের ১২২টি প্রকল্পের ৪২টি, পানিসম্পদের খাতের ৭৫ প্রকল্পের ১২টি, শিল্প খাতে ৪৯ প্রকল্পের মধ্যে ৭৫টি, বিদ্যুৎ খাতের ৮০ প্রকল্পের মধ্যে ২৪টি, তৈল-গ্যাসের ১০ প্রকল্পের মধ্যে ৪টি, যোগাযোগ খাতের ১২ প্রকল্পের ১টি প্রকল্পে সময় ও ব্যয় বাড়ানো হয়েছে। এছাড়া বিভিন্ন খাতের ১৫৩টি প্রকল্পের ব্যয় ও সময় বাড়ানো হয়েছে।

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সর্বোচ্চ গুরুত্ব পাওয়া ১০টি মন্ত্রণালয়ের শীর্ষে রয়েছে পরিবহণ ও যোগাযোগ খাতসামাজিক নিরাপত্তা কল্যাখাতে বরাদ্দ করা হয়েছে ২৭ হাজার ৫২৫ কোটি টাকা

প্রতিরক্ষা খাতে ২৯হাজার ১০১ কোটি টাকা। শিক্ষা প্রযুক্তি খাতে ৬৭ হাজার ৯৪৪ কোটি টাকা। আইনশৃঙ্খলা খাতে ২৬হাজার ৯৩৯কোটি, বিদ্যুৎ ও জ্বালানী খাতে ২৪হাজার ৯২০কোটি টাকা, কৃষিখাতে ২৬হাজার ২৫৯কোটি, স্থানীয় সরকার খাতে ৩২হাজার ৬৭০কোটি টাকা।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment