রাশিয়া বিশ্বকাপে পর্তুগাল, স্পেন, মরক্কো ও ইরান নিয়ে গঠিত গ্রুপ বি। যেখানে অর্জনে সবচেয়ে এগিয়ে ২০১০ সালের বিশ্বকাপজয়ী স্পেন। তবুও ইনিয়েস্তা-রামোস-পিকেদের একটু আলাদা করে নজর রাখতে হবে সবশেষ ইউরোজয়ী ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের দিকে। খাটো করে দেখার সুযোগ নেই আফ্রিকা ও এশিয়ার দুই প্রতিনিধি মরক্কো ও ইরানকেও।

রাশিয়া বিশ্বকাপে গ্রুপ বি-তে লড়াইয়ে নামবে স্পেন, পর্তুগাল, ইরান ও মরক্কো। অর্জন আর ইতিহাস বিশ্লেষণে গ্রুপের সেরা দল স্পেন ও পর্তুগাল।

২০১০ সালে বিশ্বকাপ জয়ের পরের আসরেই প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় স্পেন। এমনই সুখ-দুখের স্মৃতি নিয়ে এবার রাশিয়া মিশন শুরু করবে ইনিয়েস্তা-রামোসরা। এর আগে ১৪ বার বিশ্বকাপে অংশ নিলেও মাত্র দু’বার কোয়াটার ফাইনালের গণ্ডি পেরুতে পেরেছিলো লা রোজারা। তবে এবারের বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার হিসেবেই আছে তারকায় ঠাসা দলটি ।

ক্রিশ্চিয়ানো রোনালাদো মানেই প্রতিপক্ষের জন্য বাড়তি ভাবনা। সেই মহাতারকাকে নিয়ে রাশিয়া বিশ্বকাপে অন্যতম ফেভারিট পর্তুগাল। ইউরোপ সেরাদের পেছনে ফেলে ২০১৬’র ইউরোজয়ের মতো চমক দেখানোর অপেক্ষায় দ্য নেভিগেটর্স। বিশ্বকাপের ২০ আসরে মাত্র ৬বার অংশ নেয়া পর্তুগিজদের সেরা সাফল্য দু’বার সেমিফাইনাল খেলা।

চার আসর পর আবারও বিশ্বকাপ মঞ্চে আফ্রিকার প্রতিনিধি মরক্কো। এরআগে বিশ্বকাপে চারবার অংশ নিলেও, একবারই প্রথম রাউন্ড পেরুতে পেরেছিলো অ্যাটলাস লায়নরা।

চারবার বিশ্বকাপে অংশ নিয়ে একবারও প্রথম রাউন্ড পেরুতে পারেনি ইরান। তেমন কোন অর্জন না থাকলেও, বাছাইপর্বে গ্রুপ সেরার হওয়ার অভিজ্ঞতা, এবার কাজে লাগাতে প্রস্তুত এশিয়ার অঞ্চলের প্রতিনিধি দলটি।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment