গ্রেটেস্ট শো অন আর্থে আবারও পাওয়ার ফুটবল নিয়ে রাশিয়া বিশ্বকাপে হাজির হবে জার্মানি। চার বারের শিরোপাধারী জার্মানরা সর্বোচ্চ বিশ্বকাপ জয়ী ব্রাজিলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। পাওয়ার ফুটবল ধারণার জন্ম দেয়া হিটলারের দেশ এবারও ঝাপাবে শিরোপার জন্য।

১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসরে অংশ নেয়নি জার্মানি। দ্বিতীয় ও তৃতীয় আসর বিশ্বকাপের মঞ্চে খেললেও চতুর্থ আসর আবারও নিজেদের সরিয়ে নেয় জার্মানরা। সেই দুই আসরে তেমন কোন প্রাপ্তি ছিলো না।

১৩৭ ম্যাচ খেলে ৭১টি গোল করে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড মিরোস্লাভ ক্লোসার দখলে। দ্বিতীয় ৬২ ম্যাচে ৬৮ গোল করা জিরার্ড মুলার। এছাড়া বিভিন্ন সময়ে বিশ্ব ফুটবলে নাম কামিয়েছেন মাইকেল ব্লাক, ফেঞ্জ বেকেনবাওয়ার, থমাস মুলারসহ অনেকেই।

১৮টি বিশ্বকাপে অংশ নিয়ে ১০৬টি ম্যাচ খেলেছে জার্মানি। যেখানে ৬৬ টি জয়ের বিপরীতে সমান ২০টি করে ড্র ও হারের স্বাদ পায় তারা। তবে গোলের পরিসংখ্যানে অনেক এগিয়ে জার্মান শিবির। প্রতিপক্ষকে ২২৪ গোল দিয়ে নিজেরা খেয়েছে ১২১টি।

২০টি বিশ্বকাপ আসরের ২টিতে অংশ না নিলেও শিরোপা জয়ে পিছিয়ে নেই হিটলারের দেশ। ১৮ আসরে ৬বার প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেও ৮ বার সেমিফাইনাল থেকে বিদায় নেয়। আর ৪বার শিরোপা ঘরে তোলে জার্মানি।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment