আর মাত্র ১৪ দিন পরই বসবে বিশ্বকাপের একুশতম আসর। গ্রেটেস্ট শো অন আর্থ-প্রথমবারের মতো আয়োজন করছে রাশিয়া। ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে জমকালো এ আয়োজন।

রাশিয়ার সবচেয়ে বড় স্টেডিয়ামটি মস্কোতে অবস্থিত। ৮১ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামের নাম লুজনিকি স্টেডিয়াম। ২০১৭ সালের ১৯ আগস্ট ফিফা স্টেডিয়ামটিকে খেলার উপযোগি ঘোষণা করে।

দ্বিতীয় সর্বোচ্চ ৬৮ হাজার ১৩৪ জন ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়াম হলো সেইন্ট পিটারবুর্গ। সাগর পাড়ে মনরোম পরিবেশে গড়ে তোলা হয়েছে এ স্টেডিয়ামটি। পুরোটা শীততাপ নিয়ন্ত্রিত এই স্টেডিয়াম গেলো ৮ জুন অবমুক্ত করা হয়।

তৃতীয় সর্বোচ্চ ৪৭ হাজার ৬৫৯ দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামের নাম ফিস্ট অলিম্পিক স্টেডিয়াম। সোছিতে অবস্থিত এ স্টেডিয়ামে শুধু খেলায় নয়, গঠন আর অবকাঠামো দেখেও মুগ্ধ হবে ফুটবল প্রেমীরা।

স্টেডিয়াম স্পার্তাকের অবস্থান মস্কোতে। আয়োজন খুব একটা বেশি না হলেও সম্পূর্ণ স্টিল ও মেটাল দিয়ে তৈরি এটি। চতুর্ভুজ আকৃতির এই স্টেডিয়ামের ধরান ক্ষমতা ৪৫ হাজার ৩৬০ জন।

প্রায় ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা নিয়ে সামারাতে তৈরি করা হয়েছে কসমস অ্যারেনা নামে এক স্টেডিয়াম। সমান দর্শক ধারণ ক্ষমতার আরেকটি স্টেডিয়াম আছে কাজানে।

 

 

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment