চট্টগ্রামের হালদা নদীতে মাছের ডিম সংগ্রহ শুরু

এশিয়ার সবচেয়ে বড় প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র চট্টগ্রামের হালদা নদী থেকে মাছের ডিম সংগ্রহ শুরু হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে ডিম সংগ্রহ শুরু করেন জেলেরা। গত বছরের চেয়ে এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে বলে ধারণা জেলেদের। শুক্রবার পর্যন্ত সংগ্রহ করা হয় ২২ হাজার ৬৮০ কেজির বেশি রুই,কাতলা,মৃগেল ও কালবাউশের তাজা ডিম।

এশিয়ার সবচেয়ে বড় প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র হালদা নদী থেকে শুক্রবার পর্যন্ত ২২ হাজার ৬৮০ কেজির বেশি রুই, কাতলা, মৃগেল ও কালবাউশের তাজা ডিম সংগ্রহ করা হয়েছে। ৪০৫টি ছোট নৌকায় ১ হাজার বংশ পরম্পরায় অভিজ্ঞ জেলে এসব ডিম সংগ্রহ করেন। বিশেষভাবে তৈরি জাল দিয়ে হাটহাজারী ও রাউজান সীমান্তের ১২-১৪ কিলোমিটার এলাকা থেকে এসব ডিম সংগ্রহ করেন জেলেরা।

বিগত ১০ বছরের মধ্যে এবার রেকর্ডসংখ্যক ডিম সংগ্রহ হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, ডিম সংগ্রহকারী, উপজেলা প্রশাসন, পিকেএসএফ ও আইডিএফসহ বিভিন্ন সংস্থা প্রতিবছরের মতো এবারও ডিম সংগ্রহে সহযোগিতা করেছে।

আবহাওয়াসহ সব কিছু ঠিক থাকলে সংগৃহিত ডিম থেকে কয়েকদিনের মধ্যে ৩৭৮ কেজি রেণু তৈরি হবে। এক কেজি রেণুতে হবে চার থেকে পাঁচ লাখ পোনা। সেগুলোর দাম হবে প্রায় পৌনে চার কোটি টাকা। সব মিলে অর্থনীতিতে কয়েক হাজার কোটি টাকার জোগান আসে হালদার মাছের ডিম থেকে।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment